25 C
Dhaka
বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯ পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮ জমাদিউল আউয়াল, ১৪৪২ হিজরি সন্ধ্যা ৭:০৫
সময় নিউজ
জাতীয় ঢাকা নরসিংদী নিউজ নরসিংদী সদর বিনোদন রাজনীতি সরকার

নরসিংদীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন

নরসিংদীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন
কাজী জহিরুল ইসলাম খোকনঃ 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার ১৭ই মার্চ ২০২০ খ্রিষ্টাব্দ তারিখ   নরসিংদী জেলার মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে তোপধ্বনির মধ্য দিয়ে সকালের প্রথম অধিবেশন শুরু হয়। তোপধ্বনি পরিচালনা করেন জেলা পুলিশ সুপার, নরসিংদী। দ্বিতীয় অধিবেশনে জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি জয় বাংলা চত্তরে “জাগ্রত জাতিসত্তা” বঙ্গবন্ধুর মোরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পুষ্পস্তবক অর্পণ করেন সৈয়দা ফারহানা কাউনাইন  জেলা প্রশাসক, নরসিংদী, প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম(বার), পিপিএম, পুলিশ সুপার, নরসিংদী, ডা.মোহাম্মদ ইব্রাহিম টিটন, সিভিল সার্জন, নরসিংদী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার, আবদুল মোতালিব পাঠান, সভাপতি, সেক্টর কমান্ডারস ফোরাম’ ৭১, সহ জেলার সরকারি/ বেসরকারী সকল দপ্তরের উর্ধতন কর্মকর্তা বৃন্দ।
পরে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী  উপলক্ষে কোমলমতি শিশুদেরকে নিয়ে কেক কেটে উপস্থিত সকলের মধ্যে মিষ্টিমুখ করানো হয়। এসময় উপস্থিত শিশুদের মধ্যে নতুন একটি আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়। যা তাদের হৃদয়ে বঙ্গবন্ধুকে নিয়ে নতুন একটি ভাবনার সঞ্চার হয়। এতে শিশুকোষ থেকে তাদের বঙ্গবন্ধু কে জানার একটি সুন্দর প্রকাশ ঘটে।
কেক কেটে জন্মশতবর্ষ পালনের পরপরই বঙ্গবন্ধুর আত্নার রুহের মাগফেরাত কামনা সহ ৭১’এ হারিয়ে যাওয়া সকল বীরমুক্তিযোদ্ধাদের এবং পৃথিবীর সকল মানুষ ও কবরবাসীদের জন্য বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়। এসময় সকল পেশাজীবি মানুষ মোনাজাতে অংশ গ্রহণ করেন।  মোনাজাত শেষে বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা করেন নরসিংদীর সুযোগ্য জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম না হলে, এদেশ কখনোই স্বাধীন হতোনা, আমরা স্বাধীনতা পেতাম না, আজ আমরা স্বাধীন দেশের স্বাধীন নাগরিক, এটা আমাদের অহংকার। আজ  আমরা বলতে পারি, আমরা বীরের জাতি। যুদ্ধ করে ৩০ লক্ষ শহীদের আত্নত্যাগের বিনিময়ে সার্বভৌমত্ব স্বাধীনদেশ পেয়েছি। স্বাধীনতার এপিঠ- ওপিঠ সকল স্থানেই ছিল বঙ্গবন্ধুর বিরলগাথা আত্নত্যাগ। আজ বিশ্ব তাঁকে জাতির জনক উপাধিতে ভূষিত করেছেন।
পরে সিভিল সার্জন তাঁর বক্তব্যে বর্তমানের দূর্যোগ- বিশ্ব মহামারি “করোনা ভাইরাস” সম্পর্কে নরসিংদী বাসীর উদ্দেশ্য বলেন, সরকারি নির্দেশনায় সকল স্কুল/কলেজ বন্ধ রাখতে হবে এবং সকলের মাঝে জনসচেতনতা গড়ে তুলতে হবে। এটা আমাদের বৈশ্বিক সমস্যা। বিদেশ ফেরত লোক আমাদের পাড়া মহল্লায় আসতে দেখলে তাকে নিজ উদ্যোগে হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য উদ্বুদ্ধ করতে হবে। জনসমাগম এড়িয়ে চলতে হবে। জ্বর, শর্দি- ঠান্ডা কাঁশি থাকলে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এতে আতংক না হয়ে পরিস্কার পরিছন্নতা অবলম্বন করতে হবে। বেশি বেশি সাবান পানি দিয়ে হাত ধৌত করতে হবে। প্রয়োজনে সরকারি স্বাস্থ্য সেবার হট লাইনে যোগাযোগ করতে হবে।
আলোচনার শেষ লগ্নে শিশুদের মাঝে বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া খোলা চিঠি পাঠ করে শোনান এবং সকল শিশুদেরকে একটি করে চিঠি ও বঙ্গবন্ধুর আত্মজীবনী জানার জন্য বই উপহার দেন। বই পেয়ে শিশুরা আনন্দে উৎফুল্লিত। বই পড়ে কিছুটা হলেও শিশুরা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবে।
সন্ধ্যার পর রাত ৮:১ মিনিটে জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় আতশবাজি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দা ফারহানা কাউনাইন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, নরসিংদী। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সহ জেলার পর্যায়ের পেশাজীবি সকল শ্রেণীর নেতৃবৃন্দ। জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, আজ আমরা এখানে উপস্থিত হয়েছি বঙ্গবন্ধুর শতবর্ষ উদযাপন করার লক্ষ্যে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাতের প্রথম প্রহরে জন্ম গ্রহণ করেন। তাই এই সময়টি নির্ধারণ করা হয়েছে তিনি জানান। ৮টা ১ মিনিটে একশত আতশবাজি ফুটিয়ে প্রতিকি জন্মদিন পালন করা হয়েছে। এসময় আতশবাজিতে রাতের আকাশ, আলোয় আলোকিত হয়ে জোনাকি পোঁকার মতো আলো ঝলমল করছে চারিদিক। আলোর রশ্মি দৌড়াচ্ছে আকাশচুম্বী। টনটনে শব্দে ভারী গেছে মনোপ্রাণ, কি যেন এক আবির্ভাব নতুন করে উদয় হলো সকলের মনে। বাতাসে ভেসে আসছে এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম, আমাদের স্বাধীনতার সংগ্রাম।
আতশবাজি অনুষ্ঠানের শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, কবি সাহিত্যক ও শুশীল সমাজের সকল পেশাজীবি মানুষকে নিয়ে সৈয়দা ফারহানা কাউনাইন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশ্য দেয়া বক্তব্য এলইডি বড় মনিটরে সরাসরি সম্প্রচার অনুষ্ঠানটি উপভোগ করেন এবং সকলের সাথে  রাতের টিফিন শেষ করে সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আনুষ্ঠানিক ভাবে বিদায় নেন। জয় বাংলা জয় বঙ্গবন্ধু বলে ।।

এ সম্পর্কিত আরও সংবাদ..

বঙ্গবন্ধু সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি- ঝালকাঠিতে আমির হোসেন আমু

Safiqul Islam Pradhan

কুমিল্লায় ৩ হাজার ৬৪০ পিস ইয়াবা, ৩৪ কেজি গাঁজাসহ মাদক ব্যাবসী আটক

Safiqul Islam Pradhan

বাগেরহাটে ৫‘শ কর্মহীন মানুষকে খাদ্য সামগ্রী দিলেন এক ঠিকাদার ব্যবসায়ী

Safiqul Islam Pradhan

নরসিংদী মেহেরপাড়া ইউনিয়নে তিন হাজার পরিবারের মাঝে ভিজিএফের চাল বিতরণ

Safiqul Islam Pradhan

আলোকিত নরসিংদী’ সংগঠনের ইফতার সামগ্রী বিতরণ

Safiqul Islam Pradhan

নরসিংদীর মাধবদী পৌরসভার মেয়রকে নাগরিক সংবর্ধনা

Safiqul Islam Pradhan
Select Language »